Analysis Bangladeshi TV Show Featured News

এক নজরে মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১৮

শুক্রবার (২৬ এপ্রিল, ২০১৯) সন্ধ্যায় রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়ে গেলো মেরিল-প্রথম আলো পুরস্কারের ২১তম আসর। চলুন দেখে নেয়া যাক ‘মেরিল-প্রথম আলো পুরস্কার ২০১৮’ উঠল কাদের হাতে এবং আরও থাকছে কে কতোবার এই পুরস্কার অর্জন করলেন তার বর্ণনা:







আজীবন সম্মাননা পুরস্কার ২০১৯: আলী যাকের

#তারকা_জরিপে_সেরাদের_তালিকা:




♦




সেরা চলচ্চিত্র অভিনেতা: সিয়াম আহমেদ (পোড়ামন ২)
জনপ্রিয় টিভি অভিনেতা সিয়াম আহমেদ ২০১৮ সালে নায়ক হিসেবে চলচ্চিত্রে পা রাখেন। রায়হান রাফী পরিচালিত এবং জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘পোড়ামন ২’ চলচ্চিত্রে ‘সুজন’ চরিত্রে সিয়ামের অভিনয় দর্শকরা বেশ ভালোভাবে গ্রহণ করেছেন। আর সে কারণে সেরা চলচ্চিত্র অভিনেতা হিসেবে সম্পূর্ণ দর্শকের ভোটে সিয়াম আহমেদ পেয়েছেন এ স্বীকৃতি। আর এটি একটি রেকর্ড। এর আগে কোনো পুরুষ অভিনেতা প্রথম চলচ্চিত্রে অভিনয়ের জন্য দর্শকের ভোটে সেরা চলচ্চিত্র অভিনেতার পুরস্কার পাননি। অভিনন্দন সিয়াম আহমেদকে !




♦ সেরা চলচ্চিত্র অভিনেত্রী: পূজা চেরি (পোড়ামন ২)
এক সময়ের শিশুশিল্পী পূজা চেরি রায় প্রথমবারের মত সম্পূর্ণ দেশের কোনো চলচ্চিত্রে নায়িকা হয়ে আসেন গত বছর। রায়হান রাফী পরিচালিত জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘পোড়ামন ২’ চলচ্চিত্রে ‘পরী’ চরিত্রে পূজার অভিনয় দর্শকের মন ছুঁয়েছে। আর সে কারণে সেরা চলচ্চিত্র অভিনেত্রী হিসেবে সম্পূর্ণ দর্শকের ভোটে পূজা পেয়েছেন এ স্বীকৃতি।  অভিনন্দন পূজা চেরিকে।


♦ সেরা টিভি অভিনেতা: আফরান নিশো (বুকের বাঁ পাশে)
২য় বারের মত মেরিল-প্রথম আলো পুরস্কার পেলেন এ সময়ের জনপ্রিয় ও মেধাবী টিভি অভিনেতা আফরান নিশো। মিজানুর রহমান আরিয়ানের ‘বুকের বাঁ পাশে’ নাটকের জন্য সম্পূর্ণ দর্শক-পাঠকের ভোটে জনপ্রিয় শাখায় ১ম বারের মত পুরস্কৃত হলেন আফরান নিশো। এর আগে সমালোচকের রায়ে সেরা টিভি অভিনেতা ২০১৬ পুরস্কার পেয়েছিলেন তিনি।


♦ সেরা টিভি অভিনেত্রী: মেহজাবীন চৌধুরী (বুকের বাঁ পাশে)
পরপর ২য় বারের মত মেরিল-প্রথম আলো পুরস্কার পেলেন এ সময়ের জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী। ২০১৭ সালে ‘বড় ছেলে’ এবং এবার ‘বুকের বাঁ পাশে’। মিজানুর রহমান আরিয়ানের দুটি নাটকের জন্য পরপর দুবার মেরিল প্রথম আলো পুরস্কার পেলেন মেহজাবীন। পাঠক-দর্শকরা তাকেই এখন ছোট পর্দার সেরা অভিনেত্রী বিবেচনা করছেন। অভিনন্দন মেহজাবীন চৌধুরীকে।


♦ সেরা গায়ক: ইমরান (ও হে শ্যাম: পোড়ামন ২)
২য় বারের মত মেরিল-প্রথম আলো পুরস্কার পেলেন এ সময়ের জনপ্রিয় সংগীতশিল্পী ইমরান। শাহ আলম সরকারের লেখা, ইমন সাহার সংগীত পরিচালনায়, কনার সাথে করা ‘ওহে শ্যাম’ গানের জন্য সম্পূর্ণ শ্রোতা-দর্শকের রায়ে সেরা গায়কের স্বীকৃতি পেলেন ইমরান। গানটি রায়হান রাফী পরিচালিত, জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘পোড়ামন ২’ চলচ্চিত্রের।


♦ সেরা গায়িকা: কনা (ও হে শ্যাম: পোড়ামন ২)
২য় বারের মত মেরিল-প্রথম আলো পুরস্কার পেলেন এ সময়ের জনপ্রিয় সংগীতশিল্পী দিলশাদ নাহার কনা। শাহ আলম সরকারের লেখা, ইমন সাহার সংগীত পরিচালনায়, ইমরানের সাথে করা ‘ওহে শ্যাম’ গানের জন্য সম্পূর্ণ শ্রোতা-দর্শকের রায়ে সেরা গায়িকার স্বীকৃতি পেলেন কনা। গানটি রায়হান রাফী পরিচালিত, জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘পোড়ামন ২’ চলচ্চিত্রের। অভিনন্দন দিলশাদ নাহার কনা!


♦ সেরা নবীন অভিনয়শিল্পী: শবনম ফারিয়া (দেবী)
ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী শবনম ফারিয়া প্রথমবার চলচ্চিত্রে অভিনয় করে পেয়ে গেলেন তার ১ম মেরিল-প্রথম আলো পুরস্কার। হুমায়ূন আহমেদ এর উপন্যাস অবলম্বনে জয়া আহসান প্রযোজিত এবং অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’ চলচ্চিত্রের ‘নীলু’ চরিত্রে অভিনয়ের জন্য ফারিয়ার এই অর্জন। অভিনন্দন শবনম ফারিয়া!

#সমালোচকের_রায়ে_চলচ্চিত্র_সেরাদের_তালিকা:


♦ সেরা চলচ্চিত্র: “কমলা রকেট” (প্রযোজক: ফরিদুর রেজা সাগর, ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড)
১০ম বারের মত মেরিল প্রথম আলো পুরস্কার এবং এবার হ্যাটট্রিক পুরস্কার পেল ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড।


♦ সেরা চলচ্চিত্র পরিচালক: গিয়াস উদ্দিন সেলিম (স্বপ্নজাল)
৪র্থ বারের মত মেরিল-প্রথম আলো পুরস্কার পেলেন গিয়াস উদ্দিন সেলিম। এর আগে ২০০১ সালে সেরা টিভি নাটক নির্দেশক এবং ২০০৩, ২০০৪ সালে সেরা টিভি চিত্রনাট্যকারের পুরস্কার পেয়েছিলেন তিনি। তবে চলচ্চিত্র শাখায় এবারই প্রথম সেরা পরিচালকের পুরস্কার পেলেন তিনি।


♦ সেরা চলচ্চিত্র অভিনেত্রী: জয়া আহ্সান (দেবী)
৭ম বারের মত মেরিল-প্রথম আলো পুরস্কার পেলেন দুই বাংলার জনপ্রিয় ও মেধাবী অভিনেত্রী জয়া আহ্সান। হুমায়ূন আহমেদ-এর উপন্যাস অবলম্বনে জয়া আহ্সানের সি তে সিনেমা প্রযোজিত এবং অনম বিশ্বাস পরিচালিত ১ম চলচ্চিত্র ‘দেবী’র ‘রানু’ চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য তিনি বিজ্ঞ জুরিবোর্ডের রায়ে পেয়েছেন এ পুরস্কার। এর আগে ২০০৬ সালে সমালোচকের রায়ে সেরা টিভি অভিনেত্রী, ২০১১ সালে সমালোচকের রায়ে সেরা চলচ্চিত্র অভিনেত্রী, ২০০৯ ও ২০১১ সালে তারকা জরিপে সেরা টিভি অভিনেত্রী, ২০১২ ও ২০১৩ সালে তারকা জরিপে সেরা চলচ্চিত্র অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন তিনি। অভিনন্দন জয়া আহ্সান!


♦ সেরা চলচ্চিত্র অভিনেতা: চঞ্চল চৌধুরী (দেবী)
৬ষ্ঠ বারের মত মেরিল-প্রথম আলো পুরস্কার পেলেন মেধাবী ও জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। হুমায়ূন আহমেদ-এর উপন্যাস অবলম্বনে অনম বিশ্বাস পরিচালিত, জয়া আহসান প্রযোজিত ‘দেবী’ চলচ্চিত্রে ‘মিসির আলি’ চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য তিনি বিজ্ঞ জুরিবোর্ডের রায়ে পেয়েছেন এ পুরস্কার।
এর আগে ২০০৫ সালে তারকা জরিপে সেরা পুরুষ মডেল, ২০০৬, ২০১০, ২০১৬ সালে সমালোচকের রায়ে সেরা চলচ্চিত্র অভিনেতা (রূপকথার গল্প, মনের মানুষ, আয়নাবাজি) এবং ২০০৯ সালে তারকা জরিপে সেরা চলচ্চিত্র অভিনেতা (মনপুরা)’র পুরস্কার পেয়েছিলেন তিনি। সমালোচকের রায়ে সেরা চলচ্চিত্র অভিনেতা হিসেবে ৪র্থ বারের মত পুরস্কার পেলেন তিনি। 


♦ বিশেষ সম্মাননা পুরস্কার: পরীমনি (স্বপ্নজাল)
‘স্বপ্নজাল’ ছবিতে শুভ্রা চরিত্রে সাবলীল অভিনয়ের জন্য ১ম বারের মত মেরিল-প্রথম আলো পুরস্কার পেলেন চিত্রনায়িকা পরীমনি। বিজ্ঞ জুরিবোর্ড তার অভিনয়ে মুগ্ধ হয়ে এই বিশেষ সম্মাননায় ভূষিত করেছেন।

#সমালোচকের_রায়ে_টিভি_নাটক_সেরাদের_তালিকা:


♦ সেরা টিভি চিত্রনাট্যকার: রেদওয়ান রনি (পাতা ঝরার দিন)
২০১৫ সালে সেরা টিভি নাটক নির্দেশক পুরস্কারের পর দ্বিতীয়বারের মত মেরিল-প্রথম আলো পুরস্কার পেলেন রেদওয়ান রনি। তবে সেরা টিভি চিত্রনাট্যকার হিসেবে বিজ্ঞ জুরিবোর্ডের রায়ে এটিই তার ১ম পুরস্কার।


♦ সেরা টিভি নাটক নির্দেশক: নাজমুল নবীন / মাহমুদুল হাসান আদনান (মডার্ন টাইমস)
১ম নাটকের জন্য মনোনয়ন এবং ১ম বারই বিজ্ঞ জুরিবোর্ডের মন জিতে নিয়েছেন এই দুই তরুণ তুর্কি।


♦ সেরা টিভি অভিনেত্রী: রুমানা রশীদ ঈশিতা (পাতা ঝরার দিন)
গুণী অভিনেত্রী ঈশিতা ১ম বারের মত মেরিল-প্রথম আলো পুরস্কার পেলেন। বেশ কয়েক বছর আগে তারকা জরিপে সেরা টিভি অভিনেত্রীর মনোনয়ন পেয়েছিলেন তিনি। তবে এবারই প্রথম সমালোচকের রায়ে মনোনয়ন ও সেই সাথে পুরস্কার পেলেন তিনি। রেদওয়ান রনি’র ‘পাতা ঝরার দিন’ নাটকে অনবদ্য অভিনয়ের জন্য এসেছে এই অর্জন। অভিনন্দন !


♦ সেরা টিভি অভিনেতা: সৈয়দ হাসান ইমাম (পাতা ঝরার দিন)
১ম বার মেরিল-প্রথম আলো পুরস্কারে মনোনয়ন পেয়ে ১ম বারই সমালোচকের রায়ে সেরা টিভি অভিনেতার পুরস্কার পেলেন প্রবীণ অভিনেতা সৈয়দ হাসান ইমাম। রেদওয়ান রনি’র ‘পাতা ঝরার দিন’ নাটকে অনবদ্য অভিনয়ের জন্য এসেছে এ পুরস্কার। যদিও এটি তার ২য় মেরিল প্রথম আলো পুরস্কার। ২০১৭ সালে আজীবন সম্মাননা পুরস্কার পেয়েছিলেন তিনি।

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *