Indian Movie Review

২০১৮ এর সেরা ১০ বলিউড সিনেমা!

২০১৮ সাল বলিউড সিনেমার জন্য একটা খারাপ বছর ছিলো বলেই বলা যায়। ট্র্যাডিশনাল ভাবে চিন্তা করলে ব্যাপারটা এমনই। তবে এটাও সত্যি এই ২০১৮ দিয়েই পরিবর্তন আসছে সিনেমার ধরনের। সিনেমা মানেই সিনেমা হলে যেয়ে ব্লকবাস্টার হিট এমন চিন্তা ভাবনারও যে পরিবর্তনের সময় এসেছে সেটাও বোঝা গিয়েছে এই ২০১৮তেই। নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম সহ জি সিনেমা, বালাজি অরিজিনালস এক চেটিয়ে ব্যবসা করেছে এ বছর। অনেক ক্ষেত্রে যা ছিলো শুধুমাত্র অনলাইন রিলিজ। Love Per Square Foot, Lust Stories, Bhavesh Joshi Superhero, সিনেমার নাম তো অনেকেই জানেন। চলুন দেখে নেই ২০১৮তে ১০টি সিনেমার তালিকা যেগুলো সিনেমা হিসেবে ভালো ছিলো-

১। OCTOBER | DIRECTOR: SHOOJIT SIRCAR

ড্যানের চরিত্রে বরুন সম্ভবত নিজের জীবনের সেরা অভিনয়টা করেছেন। সুজিত সরকারের পরিচালনায় অক্টোবরে ছিলো না ভালবাসার কোনো বহিঃপ্রকাশ তারপরেও সেখানে আপনি ভালবাসার উপস্থিতি পাবেন। যেভাবে ঋতু আসে যায় সময়ের সাথে যা সেভাবে বোঝা যায়না অনুভব করা যায়, তেমনি। প্লট, স্ক্রিপ্ট এবং গল্প ধীর গতিতেই এগিয়েছে তাই আপনি যদি একজন ধৈর্যহারা মানুষ হন এবং সিনেমা থেকে শুধু লাইট এন্টারটেইনমেন্টাই খোঁজেন তাহলে এই মুভি আপনার জন্য না। এই মুভিতে প্রেম নেই, ভালবাসা নেই, গান নেই, যা আছে তা শুধু গভীর আবেগ। ধীর গতির এক জীবন নির্ভর গভীর সিনেমা। আর হ্যাঁ, আপনি যদি উল্টো চরিত্রের মানুষ হন, অন্তঃদৃষ্টি দিয়ে রাস্তার পাশের এক পাতার থেকে ঝড়ে পড়া শিশির বিন্দু কিংবা বৃষ্টির ফোঁটাও আপনার দৃষ্টি এড়াতে না পারে তাহলে অক্টোবর আপনার জন্য।

ট্রেইলারঃ

২। ANDHADHUN | DIRECTOR: SRIRAM RAGHAVAN

“আন্ধাধুন” বলিউডের আর দশটা সিনেমার মতন নয়। স্ক্রিপ্ট, ডায়লগ, প্লট টুইস্ট ও অসাধারন পরিচালনা এবং নির্মাণের এক ব্লেন্ড করা দারুণ সিনেমা। অভিনয়ের দিক থেকে সবাই ছিলো রেসের ঘোড়ার মতন। কে কাকে অভিনয়ে হাড়াবে তার যেন পাল্লা লেগেছিলো। কেন্দ্রীয় চরিত্রে আকাশ চরিত্রে আয়ুষ্মান আর সিমি চরিত্রে টাবু রীতিমতো তাক লাগানো অভিনয় করেছেন। আর রাধিকা আপ্টে যতক্ষন স্ক্রিনে ছিলো পুরোটা সময়ই দর্শককে নিজের দিকেই টেনে রেখেছিলো। প্রতি ১০ মিনিট পর পর একেক টুইস্টে ভরা সিনেমাটি ৩৬ কোটির বাজেট নিয়ে এখন পর্যন্ত কামিয়েছে ১১০ কোটি।

ট্রেইলারঃ

৩। TUMBBAD | DIRECTOR: RAHI ANIL BARVE

লোকাল হরর গল্পের সিনেমা “তুম্বাড়”। “লোভে পাপ, পাপে মৃত্যু” মূলত এই প্রবাদ নিয়েই সিনেমার প্লট। যদিও আমি লোকাল বা ফোক টেইল জনরা বলেছি কিন্তু আসলে সিনেমা লোকাল হরর, এপিক ফ্যান্টাসি নাকি থ্রিলার এটা নিয়ে তর্ক আছে। হিস্টোরিক্যাল পিরিয়ড ড্রামা ও হরর-ফ্যান্টাসি ঘরানার মিশেলে নির্মিত ‘তুম্বাড়’ মুভিটি পরিচালক রাহি অনিল বার্ভের মাস্টার পিস। সিনেমার গল্প বলার ধরন এবং অসাধারন লোকেশন ও সিনেমেটোগ্রাফি আপনার মন কাড়তে বাধ্য।

ট্রেইলারঃ

৪। PATAAKHA | DIRECTOR: VISHAL BHARADWAJ

ভিশাল ভারাতায়াজের “পাটাকা” ছিলো দুই প্রতিবেশীর দেশের গল্প নিয়ে বানানো সিম্বলিক গল্পের সিনেমা। সিনেমায় দুই প্রোটাগনিস্টের অভিনয়ে ফুটিয়ে তোলা হয়েছে দুই দেশের গল্প। হারজিত খেলার অংশ আর এই হার জিত নিয়েই দেশে দেশে দন্দ। সিনেমা দেখলে এর ভালো বিশ্লেষণ পেয়ে যাবেন। সিনেমায় পজেটিভ ভাবেই দেখানো হয়েছে জয় পরাজয়ের বিবেধের রঙ।

ট্রেইলারঃ

৫। BADHAAI HO | DIRECTOR: AMIT SHARMA

পিউর মন জয় করা কমেডি ও উইটি সিনেমা “বাঁধাই হো” আমিত শর্মা খুব সুন্দর ভাবে কমেডিয়ান ঘরনায় ট্র্যাডিশনাল মিডেল ক্লাস ক্রাইসিস তুলে ধরেছেন সিনেমাটিতে যেখানে দেখানো হয়েছে সমাজের বিভিন্ন ট্যাবু। এখানেও ছিলেন আয়ুস্মান তাঁর অনবদ্য অভিনয় নিয়ে। তাই ২০১৮ ছিলো আয়ুষ্মানের বছর।

ট্রেইলারঃ

৬। MUKKABAAZ | DIRECTOR: ANURAG KASHYAP

গ্রিম রিয়ালিজম কিংবা রাজনৈতিক প্রেক্ষাপটের সিনেমা মুক্কাবাজ। ২০১৮ ছিলো আনুরাগ কাশ্যপময়। ভিনিত কুমারের অসাধারন অভিনয়ের মাধ্যমে এই সিনেমায় উঠে এসেছে স্পটি মেটাফরে রাজনৈতিক বাস্তবতা। তাই মুক্কাবাজ বলিউডে মুক্কাই মেরেছে বলা যায়।

ট্রেইলারঃ

৭। MANTO | DIRECTOR: NANDITA DAS

নাওয়াজ উদ্দিন সিদ্দিকীর নাম শুনলেই সিনেমার বাকি কিছু না দেখে সিনেমা দেখে ফেলা এখন একটা রিতিতে পরিনত হয়েছে। আর হবেইবা না কেন? নাওয়াজ উদ্দিন দিচ্ছেনো তাই। পাকিস্থানি লেখক সাদাত হোসেন মেন্টোকে নিয়ে পটভূমির সিনেমা মেন্টো যার পরিচালনায় ছিলেন নন্দিতা দাস। সারফেস লেভেলের গল্প বলার ধরন হলেও সিনেমায় ছিলো সিনেমাটিক প্রেজেন্টেশন। তাই দেখে নিতে পারেন সিনেমাটি।

ট্রেইলারঃ

৮। PARI | DIRECTOR: PROSIT ROY

মূলত পরি দিয়েই হরর সিনেমার সাকসেস শুরু হয়েছিলো ২০১৮তে। কিংবা বলিউডেও বলা যায়। এই আকারে বলিউডে এর আগে হরর সিনেমা বলা হয়নি। আনুস্কা শারমার অসাধারন অভিনয়ে ও প্রসিত রয়ের একটি অনবদ্য সৃষ্টি ছিলো পরি। সিনেমায় থ্রিল এবং হররের একটি সুন্দর ব্লেন্ড ছিলো যা দর্শকের দ্বারা সমাদৃত হয়েছে।

ট্রেইলার:

৯। GALI GULEIYAN | DIRECTOR: DIPESH JAIN

সাইকোলজিক্যাল ড্রামা বেইজড সিনেমা “গালি গুলিয়া” পুরান দিল্লির ক্রিসক্রস লেনে বাস করা এক রহস্যজনক চরিত্রের পটভূমি নিয়ে গল্পের সিনেমা। এলাকার এক বাচ্চাকে নিয়ে খুব চিন্তিত একজন চরিত্রকে নিয়ে নানা রকম সাসপেন্স ও রহস্যজনক সাইকোলজিক্যাল রেখায় এগিয়েছে সিনেমার গল্প। সিনেমাটির গল্প সত্যিকারের পটভূমি থেকে নেয়া। আর সিনেমার মনোজ বাজপেয়ির অসাধারন অভিনয় আপনাকে আটকে রাখবে।

ট্রেইলারঃ

১০। MANMARZIYAAN | DIRECTOR: ANURAG KASHYAP

আমি তো আগেই বলেছি, ২০১৮ ছিলো আনুরাগ কাশ্যপময়। কাশ্যপ যে থ্রিল, প্যারানরমাল কিংবা অন্য যে কোন জনরার সিনেমা ছাড়াও পিউর রোম্যান্টিক সিনেমা বানাতে পারে সেটা “মানমারজিয়া” দেখলে বুঝতে পারবেন। গতানুগতিক আমাদের চারপাশের সম্পর্কের গড়া ভাঙ্গার অনেক প্রশ্নের উত্তর পাবেন সিনেমায়। অভিষেক বচ্চনের অনবদ্য অভিনয় সাথে তাপসী ও ভিকির ডেডিকেটেড স্ক্রিনপ্লে তো থাকছেই।

ট্রেইলারঃ

 

সবগুলো সিনেমা ক্রেজি এচডিতে কিংবা 1337x সাইটে পেয়ে যাবেন।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *