Analysis Bangladeshi Contents Review

বিদায়ী বছর ‘১৯ এর জনপ্রিয় বাংলা চলচ্চিত্রের গান

বিদায়ী বছর ২০১৯ এ বড় পর্দায় মুক্তি পেয়েছে প্রায় অর্ধশত দেশীয় সিনেমা। কমার্শিয়াল সিনেমার পাশাপাশি ফ্যামিলি মেলোড্রামা সহ কিছু অফ ট্র‍্যাকের সিনেমাও মুক্তি পেয়েছে। প্রায় সবগুলো সিনেমার গানই দর্শক সাড়া জাগিয়েছে। কিন্তু বছর শেষের পাশাপাশি প্রায় সকল গান হারিয়ে গেলেও কিছু গান ঠিকই জায়গা দখল করে নিয়েছে দর্শকদের হৃদয়ে। তাই এবার দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া এমন সেরা ১০ টি বাংলা সিনেমার গান নিয়ে ফিল্মকাস্টের আয়োজন।

০১। লক্ষ্মী সোনা (যদি একদিন)

২০১৯ সালে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া গানের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে “লক্ষ্মী সোনা” শিরোনামের গানটি। ৩রা জানুয়ারী Rtv Music এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পায় গানটি। এস. এ. হক অলিকের লেখা গানটির সুর ও কন্ঠ দিয়েছেন হৃদয় খান। সিনেমার নাম – “যদি একদিন”। ফ্যামিলি মেলোড্রামা ভিত্তিক সিনেমাটি নির্মাণ করেছে মুহাম্মদ মোস্তফা কামাল রাজ।

গানটির সুর, লিরিকের সাথে হৃদয় খানের কন্ঠে গানটি জয় করেছে অসংখ্য দর্শকদের হৃদয়। পাশাপাশি গানটিতে তাহসান – রাইসা’র বাবা – মেয়ের চোখ জুড়ানো অভিনয় দর্শক হৃদয়কে মুগ্ধ করেছে। আর তাইতো বর্তমানে গানটির ভিউ ২৭.৩ মিলিয়নের উপরে।







০২। পাগল মন (পাসওয়ার্ড)

২০১৯ সালে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া গানের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে “পাগল মন” শিরোনামের গানটি। মে মাসের ২৯ তারিখ SK Films এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পায় গানটি। গানের লিরিক এবং সুর করেছেন লিঙ্কন এবং গানটিতে কন্ঠ দিয়েছেন ভারতের অশোক সিং। সিনেমার নাম – “পাসওয়ার্ড”। কমার্শিয়াল ধর্মী সিনেমাটির পরিচালনা করেছে মালেক আফসারী।

আগুন ও দিলরুবা খানের “পাগল মন” গানের শুধু মুখ অংশটুকু রেখে অন্তরা গুলো পরিবর্তন করে নতুন ভার্সন তৈরী করা হয়েছে। নতুন ভার্সন গানটি ব্যবহার করা হয়েছে পাসওয়ার্ড সিনেমায়। তুরস্কতে গানের শুটিং হয়েছে। যেখানে অভিনয় করেছে শাকিব খান ও বুবলী। দোকানে দোকানে গানটি শুনতে পাওয়ার মাধ্যমে বোঝা যায় পুরাতন ভার্সনের পাশাপাশি নতুন ভার্সন ও দর্শকদের হৃদয় জয় করেছে। বর্তমানে গানটির ভিউ ১৪.৬ মিলিয়ন অতিক্রম করেছে।




০৩। তোমাকে চাই (ফাগুন হাওয়ায়)

২০১৯ সালে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া গানের তালিকায় তৃতীয় অবস্থানে আছে “তোমাকে চাই” শিরোনামের গানটি। জানুয়ারির ৩১ তারিখ Tiger Media এর ইউটিউব চ্যানেলে গানটি মুক্তি পায়। সিনেমার নাম “ফাগুন হাওয়ায়”। টিটো রহমানের “বউ কথা কউ” উপন্যাস থেকে অনুপ্রাণিত হয়ে সিনেমাটির চিত্রনাট্য ও পরিচালনা করেন তৌকির আহমেদ। তোমাকে চাই গানটির লিরিক এবং সুর করেছেন পিন্টু ঘোষ। এবং গানটিতে কন্ঠ দিয়েছেন শুকন্না মজুমদার ঘোষ ও পিন্টু ঘোষ।

গানটি মুক্তি পাবার পর বেশ সাড়া ফেলে দর্শকদের মনে। গানের সুর, কথা, কন্ঠ সব কিছুই হৃদয় ছুঁয়ে যায় মানুষদের। গানটিতে ভাষা আন্দোলনের সময়কার প্রেমিক – প্রেমিকার রসায়নের চিত্র ফুটে উঠে সিয়াম – তিশার অভিনয়ে। বর্তমানে গানটির ভিউ ৩.২ মিলিয়নের ঘর ছাড়িয়েছে।




০৪। যন্ত্রণা (ন’ডরাই)

২০১৯ সালে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া গানের তালিকায় চতুর্থ অবস্থানে আছে “যন্ত্রণা” শিরোনামের গানটি। অক্টোবরের ২৪ তারিখ Show Motion Entertainment এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পায় গানটি। গানের সুর, কথা এবং কন্ঠ দিয়েছেন মোহন শরিফ। সিনেমার নাম – ন’ডরাই। সার্ফিং নির্ভর সিনেমাটির পরিচালনা করেছে তানিম রহমান অংশু।

ইউটিউবে গানটি মুক্তির পর থেকেই বেশ সাড়া ফেলে। গানটি ইতিমধ্যেই আরবান ক্রাউড তৈরী করতে সক্ষম হয়েছে। ইয়াং এইজের ছেলে – মেয়েরা প্রতিনিয়তই গানটি কাভার করে গণমাধ্যমে আপলোড দিচ্ছে। যা বাংলা চলচ্চিত্র ইন্ডাস্ট্রির জন্য অনেক পজিটিভ দিক। বর্তমানে গানটির ভিউ ৪.২ মিলিয়নের উপরে।




০৫। জলে ভাসা ফুল (নোলক)

২০১৯ সালে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া গানের তালিকায় পঞ্চম অবস্থানে আছে “জলে ভাসা ফুল” শিরোনামের গানটি। হৃদয় খানের কম্পোজিশনে রোমান্টিক এই গানে কন্ঠ দিয়েছেন হৃদয় খান এবং তাসনিম আনিকা। গানটির লিরিক লিখেছেন এস. এ. হক অলিক। গত ২২ এ মে Bobstar Films অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পায় গানটি। সিনেমার নাম – “নোলক”। কমার্শিয়াল ধর্মী সিনেমাটির পরিচালনা করেছে সাকিব সনেট এবং তাঁর টিম।

গানটিতে শাকিব খান এবং ববির অসাধারণ রসায়ন ফুটে উঠেছে। গানটি মুক্তির পর বেশ দর্শক জনপ্রিয়তা পেয়েছে। বিভিন্ন জায়গায় এখনো গানটি শুনতে পাওয়া যায়। বর্তমানে গানটির ভিউ ১.৮ মিলিয়নের উপরে।

০৬। রসিক আমার (শাহেনশাহ)

২০১৯ সালে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া গানের তালিকায় ষষ্ঠ অবস্থানে আছে “রশিক আমার” শিরোনামের গানটি। ২৫ শে ফেব্রুয়ারী Live Tech এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পায় গানটি। গানের লিরিক লিখেছেন প্রিয় চট্টোপাধ্যায় এবং কন্ঠ দিয়েছেন স্যাভি ও কণা। সিনেমার নাম – “শাহেনশাহ”। কমার্শিয়াল ধর্মী সিনেমাটির পরিচালনা করেছেন শামিম আহমেদ রনি।

শাকিব খান এবং নুসরাত ফারিয়ার নাচ দর্শকদের হৃদয় জয় করেছে। বিয়ে বাড়ি সহ বিভিন্ন অনুষ্ঠানে গানটি শুনতে পাওয়া যায়। বর্তমানে গানটির ভিউ ১৪.৪ মিলিয়নের উপরে।

০৭। তুই কি আমার হবি রে? (বিশ্বসুন্দরী)

২০১৯ সালে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া গানের তালিকায় সপ্তম অবস্থানে আছে “তুই কি আমার হবি রে?” শিরোনামের গানটি। Jaaz Multimedia এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ডিসেম্বরের ০৫ তারিখ গানটি মুক্তি পায়। গানটির লিরিক লিখেছেন কবির বকুল এবং সুর করেছেন ইমরান মাহমুদুল। গানের কন্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল এবং কণা। সিনেমার নাম – “বিশ্বসুন্দরী”। কমার্শিয়াল ধর্মী সিনেমাটির পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী।

গানে সিয়াম – পরিমনির রসায়নকে ফুটিয়ে তুলেছেন নির্মাতা। কিন্তু গানটির কালার গ্রেডিং নিয়ে হয়েছে যথেষ্ট সমালোচনা। তবে গানটি বিভিন্ন জায়গায় শুনতে পাওয়া যায়। বর্তমানে গানটির ভিউ ২.৩ মিলিয়নের উপরে।

০৮। মাওলা (সাপলুডু)

২০১৯ সালে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া গানের তালিকায় অষ্টম অবস্থানে আছে “মাওলা” শিরোনামের গানটি। অক্টোবরের ০২ তারিখ Rtv Music এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পায় গানটি। গানের কথা লিখেছেন গোলাম সোহরাব দোদুল। গানের সুর করেছেন ইমন সাহা এবং কন্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল। সিনেমার নাম – “সাপলুডু”। পলিটিক্যাল থ্রিলার ধর্মী সিনেমাটির পরিচালনা করেছেন গোলাম সোহরাব দোদুল।

গানের কথা ও সুর সকল দর্শকদের মন জয় করেছে। গানে শুভ, মিম এবং জাহিদ হাসানের অভিনয়ে থ্রিলারের আভাস মিলেছে। বর্তমানে গানটির ভিউ ০৪ লাখের উপরে।

০৯। আটকে গেছে মন (মায়াবতী)

২০১৯ সালে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া গানের তালিকায় নবম অবস্থানে আছে “আটকে গেছে মন” শিরোনামের গানটি Jaaz Multimedia এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পায় গানটি। গানের গীতিকার, সুরকার, সংগীত এবং কন্ঠ দিয়েছেন শারমিন সুলতানা। সংগীত আয়োজনে ছিলো চিরকুট। সিনেমার নাম – “মায়াবতী”। সিনেমাটির পরিচালনা করেছেন অরুণ চৌধুরী।

গানে নিষিদ্ধ পল্লিতে বেড়ে উঠা এক সংগীত শিল্পীর সঙ্গে এক টিনএজ ছেলের প্রেম এবং খুনসুটি দেখা যায়। গানের কথা এবং লোকেশন বেশ জনপ্রিয়তা পেয়েছে।

১০। মায়ারে (মায়া – দ্য লস্ট মাদার)

২০১৯ সালে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়া গানের তালিকায় দশম অবস্থানে আছে “মায়ারে” শিরোনামের গানটি। ডিসেম্বরের ০৯ তারিখ G Series Music এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পায় গানটি। মাসুদ পথিকের লেখা গানের সুর করেছেন ইমন চৌধুরী এবং কন্ঠ দিয়েছেন ঐশী। সিনেমার নাম – “মায়া”। মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমাটির পরিচালনা করেছেন মাসুদ পথিক।

ঐশীর মায়া জড়ানো কন্ঠে গানটি বেশ আকৃষ্ট করেছে দর্শকদের। পাশাপাশি গানের সুর এবং কথা বেশ জনপ্রিয় হয়েছে। গানটির মাধ্যমে মায়া ব্যাপারটা বেশ ভালো করে ফুটিয়ে তোলা হয়েছে। বর্তমানে গানটির ভিউ ৭৩ হাজার অতিক্রম করেছে।

এছাড়াও “আমি পারবো না তোমার হতে”, “শীতল পাটি”, “সত্যি নাকি ভুল”, “ঈদ মোবারক”, “রঙ্গিলা বেবি”, “কিছু স্বপ্ন” শিরোনামের গানগুলো দর্শক হৃদয়ে সাড়া ফেলতে সক্ষম হয়েছে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *