Featured News

ক্যামেরার পেছনের কল্পকথক অবয়ব সিদ্দিকী মিডি

ধারনা করা যায় যাত্রাপালা যুগ থেকেই নাটকের প্রচারণার শুরু। যাত্রাপালার বিলুপ্ত হতে শুরু করে শহরের দিকে থিয়েটার গুলোর আবর্তনে এবং যে কোন একটা নিদিষ্ট গল্পের উপর ভিত্তি করে অভিনয় করা শুরু হয়। তারপর সময়ের সাথে সাথে টেলিভিশনে নাটকের প্রচার দেখা যায় যা এখন বিনোদন জগৎ এর অন্যতম ভূমিকা রাখছে।

বিভিন্ন উৎসব গুলোতে এখন বিনোদন এর একমাত্র মাধ্যম নাটক,টেলিফিল্ম ইত্যাদি। সুন্দর সুন্দর গল্পের উপর পরিচালনা করা হয় নাটক, টেলিফিল্মগুলো এবং বর্তমান সময়ে বাংলাদেশের মানুষের উপর বেশ প্রভাব ফেলছে এই নাটক গুলো। কিন্তু কখনো কি ভেবে দেখা হয় এই নাটকের পিছনের সেই গল্পকারের কথা? কখনো কি তাকে দেখা যায় ক্যামেরার সামনে বা জানা যায় তার সম্পর্কে? এই যে নাটক,টেলিফিল্মগুলো আমরা দেখছি তার পিছনেও একজন মানুষ আছে,যাদের সুন্দর গল্পগুলো, কল্পনাগুলো দিয়েই তৈরি হয় নাটক, টেলিফিল্ম যা আমাদের হাসায় এবং কাঁদায়।ঠিক তেমনি একজন গল্পকথকের কথা বলবো আজ। যদিও তিনি নিজেকে গল্পকথক নন, কল্পকথক বলেই পরিচিতি দেন। তার নাম অবয়ব সিদ্দিকী মিডি। ইংরেজি ভাষা ও সাহিত্য থেকে অনার্স মাস্টার্স শেষ করেছেন এবং তিনি একজন গল্পকার, চিত্রনাট্যকার এবং ইন্ডিপেন্ডেন্ট ফিল্মমেকার সাথে একজন উদ্যোগতা। এই সময়ের বেশ জনপ্রিয় একজন পরিচালক এবং নির্মাতা মিজানুর রহমান আরিয়ানের সাথে বেশ কয়েকটা নাটক, টেলিফিল্ম লিখেছেন তিনি। তার লেখা প্রথম টেলিফিল্মের নাম “তোমার আমার প্রেম” যেখানে অভিনয় করেছেন সিয়াম আহমেদ এবং অগ্নিলা ইকবাল। মিনারের “দেয়ালে দেয়ালে” গানের সাথে সিয়াম আহমেদের ক্যারিয়ারের একটি অন্যতম হিট কাজ ছিল “তোমার আমার প্রেম” যার লেখক ছিলেন অবয়ব সিদ্দিকী মিডি। মিজানুর রহমান আরিয়ানের পরিচালনায় এখন পর্যন্ত তিনি ৭টি নাটক, টেলিফিল্ম লিখেছেন তিনি তার মধ্যে একটি জনপ্রিয় ৫৭ পর্বের ধারাবাহিক নাটকের চিত্রনাট্যকারও ছিলেন তিনি, নাম “গল্পগুলো আমাদের”। এনটিভিতে প্রচার হওয়া এই নাটকের দর্শক চাহিদা ছিল অনেক বেশী,  অপূর্ব, তাসনুভা তিশা, নাদিয়া, ইফতেখার দিনারের মত স্টার কাস্টের পাশাপাশি এই নাটকে অভিনয়ে ছিলেন প্রবীন অভিনেতা দিলারা জামান এবং সৈয়দ হাসান ইমাম ।







এবারের ঈদেও তার ব্যতিক্রম হচ্ছে না। ঈদুল ফিতরে অবয়ব সিদ্দিকী মিডির রচনায় মুহাম্মদ মোস্তফা কামাল রাজের পরিচালনায় আসছে ৩টি নাটক। নাম হচ্ছে শিশির বিন্দু, I Am Honest এবং White Hacker. নাটকগুলোতে অভিনয় করেছেন, অপূর্ব, তানজিন তিশা, শতাব্দি ওয়াদুদ, আফরান নিশো, মেহেজাবিন সহ অনেকে। ইতিমধ্যেই নাটক গুলো নিয়ে দর্শকমহলে বেশ আগ্রহের সৃষ্টি হয়েছে। তিনি ফিল্মকাস্টকে জানিয়েছেন “আমি গল্প লিখার সময় নিজেকে আগে দর্শকের জায়গায় রেখে দেখি, দর্শক কি চাইবে বা তাদের কি ভালো লাগবে সেটা আগে চিন্তা করার চেষ্টা করি। আমি দর্শকদের জন্যই কাজ করছি এবং সামনে আরও ভালো গল্প ও চিত্রনাট্যের নাটক, টেলিফিল্ম তাদের উপহার দিতে পারবো বলে আশা করছি। সবাই আমার জন্য দোয়া করবেন”।

Fariha Azad Bristy
ফিল্মকাস্ট ডেস্ক

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *