Indian TV Show Review TV Show

মেইড ইন হ্যাভেন : আধুনিক বিয়ের ইতিকথা!

বিয়ে, বিবাহ, শাদি, নিকা, ম্যারেজ যাই বলুন না কেন, দিনশেষে, এটি প্রত্যেকটি নারী- পুরুষের জীবনের অন্যতম সুখময় ও স্মরণীয় অধ্যায়। বিয়ের আবার প্রকারভেদও আছে। কেউ পারিবারিক পছন্দে নিজের জীবনসঙ্গী নির্বাচন করে থাকে, আবার কেউ নিজের পছন্দের মানুষের সাথে সারাজীবন কাটানোর সিদ্ধান্ত নেয়। আর আজকের যুগে তো বেশিরভাগ বিয়ের ভিত্তিই হলো, প্রেমের সম্পর্ক। কিন্তু আসলেই কি বিয়ে শুধু এ দু’ধরণেরই?

কোনো একটা বিয়ের মাধ্যমে দুজন মানুষের কাছে আসার গল্পকে চূড়ান্ত মর্যাদা দেওয়ার উদ্দেশ্যে যে আনুষ্ঠানিক আয়োজন করা হয়, তার পেছনের চিত্রটা কেমন? বিয়েতে লাখ লাখ, কোটি কোটি টাকা খরচ করে এনগেজমেন্ট, হলুদ, মেহেদি, আকদ, বউ-ভাত, রিসিপশন ইত্যাদি ইত্যাদিতে লোক দেখানো রমরমা আয়োজন করা হয়, আত্মীয়স্বজনকে দামি দামি উপহার, মেহমানদের খাবারের জন্য কত শত আইটেম, বিয়েতে কনের পোশাক থেকে শুরু করে মেহমানদের অ্যাপায়নের ঘটি- বাটি নিয়ে যতটা বাড়াবাড়ি করা হয়, এসবই কি বিয়ের মূল উপাদান? বর- কনেকে প্রি ওয়েডিং ফটোগ্রাফিতে যতটা সুখী দেখা যায় আসলেই কি সব খাঁটি?







আপাতদৃষ্টিতে এসবকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার বলে মনে হলেও আসলে এগুলো নিতান্তই তুচ্ছ। একটা বিয়ের পেছনে বর- কনে থেকে শুরু করে তাদের বাবা-মা ও পারিপার্শ্বিক অবস্থার অভ্যন্তরীণ ব্যাপারগুলো আসলে কেমন থাকে তার কিছুটা হলেও ‘মেইড ইন হ্যাভেন’ ওয়েব সিরিজে তুলে ধরা হয়েছে। উপমহাদেশে, বিয়ের পূর্ববর্তী, বিয়ে চলাকালীন সময়ের ও বিয়ের পরবর্তী সময়ে সচারাচর যেসব ঘটনা ঘটতে পারে তেমন কিছু উদাহরণ এ সিরিজে তুলে ধরা হয়েছে।




অ্যামাজন প্রাইমে গত ৮ ই মার্চ রিলিজ পাওয়া এ সিরিজটিতে বিয়ের পাশাপাশি আরও অনেক বাস্তব ও নির্মম সত্যকে তুলে ধরা হয়েছে। সমকামিতা, পরকীয়া, যৌতুক প্রথা, পুরুষত্বহীনতা, শিশু যৌন নির্যাতনের মতো বিষয়গুলো দেখানো হয়েছে। এছাড়া, ধর্ম, বিত্ত ও বয়স বিয়ের ক্ষেত্রে মাঝেমধ্যে কতটা বাধা হয়ে দাঁড়ায় সেগুলো নিয়েও কাহিনী দেখতে পাবেন দর্শক।




মোটকথা, ‘বিয়ে’ যত জল্পনা- কল্পনা চলে, সেটার আড়ালে লুকিয়ে থাকা বাস্তবতার বহিঃপ্রকাশ ঘটেছে সিরিজটিতে।

 

 

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *